কে  তুলে আমার মনে শ্যামের বাঁশির সুর!
কোন্‌  প্রিয়া দেয় এহেন নূপুরের ঝঙ্কার!
কার  কোলাহল অদ্য আমার অন্তরে করিছে প্রবেশ!
কোন্‌  মাধব আমি এসেছি মধুবন ছাড়ি!
কোন্‌  রাধিকা আজ নাচিছে আমার গোপনান্তরে!
কার  লাগি বিবাগী আমি মরুসৈকতে ভ্রমি!
কে  সে লায়লি আমার তরে বিসর্জনীয় রাজভবন!
কেমন  ফরহাদ আমি খুঁজে পাই নি সত্য শিরিনের দ্বার!
কেমন  চণ্ডী আমি বুঝি নি যুগের হাল!
কেমন  ইউচুফ আমি চিনি নি জোলেখারে পথে!
কেমন  ভোলানাথ আমি বুঝি নি ছলনার আভাস!
কেমন  দার্শনিক আমি জানি নে দর্শন শাস্ত্র কী!
কেমন  অবোধ আমি দেখি নি নিয়তিরে খুলি!
কোন্‌  হৃদয়েশ্বর আমি চলেছি নিতে বিশ্বনিন্দাভার!
২০ পৌষ, ১৪০২-
আজমান, আমিরাত।